ভান্ডারিয়ায় বিভিন্ন স্থানে ছাদ বাগান গড়ায় ব্যাপক সাড়া ফেলেছে

ভান্ডারিয়া প্রতিনিধি : পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার বিভিন্ন এলাকায় নিজস্ব বভনের ছাদে মৌসুমি সবজি সহ বিভিন্ন ধরনের ফল,ফুল,পাখির চাষ করছে স্ব স্ব ভবনের উদ্যমি গহকর্তা,গৃহীনি,যুবক-যুবতীরা। গত কয়েকদিন ঘুরে চোখে পড়ে এসব মনমুগ্ধকর ছাদ বাগানের দৃশ্য। গ্রামাঞ্চলের কৃষকরা ছাড়াও পরিবেশপ্রেমিরা তাদের অনাবাদি স্থানে এসকল বাগান করে তার পরিচর্যাও করেন নিয়মিত। গত শুক্রবার উপজেলার চরখালী বিস্মিল্লাহ চত্বর লাগোয়া একটি ভবনে মনমুগ্ধকর ছাদ বাগান দেখে কথা হয় বাগানটির মালিকের সাথে।

আলাপকালে কথা হয় বাগানের উদ্যোক্তা এবং ব্যাবসায়ী এস এম ফয়সালের সাথে। তিনি জানান,২২শত বর্গফুটের ভবননটির নিচে তার তেল এবং গার্মেন্টসএর দোকান রয়েছে। ছাদটি খালি পড়ে আছে এখানে যদি মৌসুমি সবজি ফলের বাগান করা যায় তা হলে একদিকে ভবনটি দেখেও সুন্দর লাগবে অপর দিকে নিজেদের চাহিদাও মেটানো যাবে। ফয়সাল বাগানটিতে আম,জাম,কলা,পেপে,লাউ, ডালিম,লটকন,পেয়ারা,জাম্বুরা,আপেল,আঙুর,মালটা সহ ৫২ প্রকার ফল,ফুলের গাছ রোপন করে দেশ প্রেমে উদ্ভূদ্ধ হয়ে ভাষা শহীদদের স্মরণে এটির নাম দিয়েছেন গার্ডেন-৫২।

ভান্ডারিয়ায় বিভিন্ন স্থানে ছাদ বাগান গড়ায় ব্যাপক সাড়া ফেলেছে

বাগানজুড়ে ভিন্ন ভিনন্ন জাতের এই ৫২প্রকার ফল ,ফুল ও সবজির বাগান যেন মন কেড়ে নেয়ার মত অবস্থা তৈরি করতে তার সময় লেগেছে তিন বছর। এর পাশেই অপর একটি মাচায় রয়েছে হড়েক রকমের কবুতর। এটি দেখে যে কারো মনে হবে এটি একটি পরিকল্পিত ছাদ বাগান। আলাপকালে তিনি আরো জানান,প্রথমে সখ থেকে এটি করা। পরে পরিবারের চাহিদা মেটাতে বিষমুক্ত খাবার নিজেদের চাহিদা পুরনের পর প্রতিবেশী ও আত্মীয় স্বজনদের মাঝে বিতরন করি। কবুতরের বিষয়ে জানান,৫০হাজার টাকার গিরিবাজ হস বিভিন্ন প্রজাতির কবুতর রয়েছে তার খামারে। তবে এ সংক্রান্ত কোন পরামর্শ প্রয়োজন হলে উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. লুৎফর রহমান তাকে হাতে কলমেস সহযোগিতা করেন। এটি দেখে এলাকার অনেক বেকার যুবকই ঝুকছে এই কাজে।

এদিকে ভান্ডারিয়া পৌর শহরের ৪নং ওয়ার্ডের বাসিন্দা মুক্তিযোদ্ধা আব্দুর রব আকনের ভবনের ছাদেও দেখা গেছে মৌসুমি সবজি বেগুন, লাউ, শিমি, ঢেরশ, পুইশাক, ডাটা শাক, কমলা, আম, আমরা, পেয়ারা, বড়ই, পেপে, সরুপা, বড়ই, মেহেন্দিগাছ সহ অনেক ধরনের সবজি, ফলের বাগান রয়েছে। এবিষয়ে আব্দুর রব আকন জাননান, আমার ছোট মেয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি প্রায় পাঁচ,ছয় আগে থেকেই এই ছাদ বাগান গড়ে তোলেন। মেয়ের এই ছাদ বাগান দেখে আমি ও আমার স্ত্রীও মাঝে মাঝে পরিচর্জায় সহযোগিতা করে থাকি।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিত সংরক্ষণ কর্মকর্তা মো. লুৎফর রহমান জানান, পৌর সভায় মো. স্বপন মিয়া,সামজিদ মিয়া, আবুবক্কর সিদ্দিক মন্টু হাওলাদার হস পৌর সভা সহ উপজেলার বাকি ছয় ইউনিয়নে প্রায় ৫০টির মত ছাদ বাগান রয়েছে। এদের মধ্যে কেউ যদি কোন পরামর্শের জন্য আসে সেটি আমরা দিয়ে থাকি। তবে এদের জন্য সরকারি ভাবে কোন প্রনোদনার ব্যাবস্থা নেই।

অনলাইন ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

পিরোজপুরে কাউন্সিলের নেতৃত্ব জায়গা দখল: হাত ভেঙে দিলো বৃদ্ধার

Mon Aug 31 , 2020
স্টাফ রিপোর্টার : পিরোজপুর পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আব্দুল হাই হাওলাদার বিরুদ্ধে সন্ত্রাসী বাহিনী নিয়ে বাড়ি দখল ও এক বৃদ্ধাসহ কয়েকজনকে পিটিয়ে আহত করা অভিযোগে মামলা হয়েছে। রবিবার রাতে এ অভিযোগ এনে আব্দুল হাইকে ১নং আসামী করে নামীয় ১৭জন সহ আরও অজ্ঞাত ১৫ জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন বৃদ্ধার […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links

error: Content is protected !!