‘বাংলাদেশে পরিবার পরিকল্পনা সেবা এগিয়ে নিতে সৃষ্টিশীল নেতৃত্ব জরুরী’ – মার্ভিন ক্রিশ্চিয়ান

স্টাফ রিপোর্টার : গত ৩০ ও ৩১ অক্টোবর বেসরকারি উন্নয়ন সংস্থা মেরী স্টোপস বাংলাদেশের কারিগরি সহায়তায় এবং সুশীলনের আয়োজনে পরিবার পরিকল্পনা সেবার মান আধুনিকায়ন বিষয়ক নাগরিক সমাজের অংশগ্রহণে ‘পরিবার পরিকল্পনা সেবার মানোন্নয়নে পরিকল্পনা ও কৌশলগত’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গাজীপুরের ড্রিম স্কয়ার রিসোর্টে অনুষ্ঠিত হওয়া উক্ত কর্মশালায় দেশের দক্ষিণাঞ্চলের তিনটি জেলার নাগরিক সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। কর্মশালায় বিল এন্ড মেলিন্ডা গেটস ইন্সটিটিউশনের এডভান্স ফ্যামিলি প্লানিং কার্যক্রমের জেষ্ঠ কর্মকর্তা মার্ভিন ক্রিশ্চিয়ান বলেন,‘ বাংলাদেশের পরিবার পরিকল্পনা সেবাকে এগিয়ে নিতে সৃষ্টিশীল নেতৃত্ব জরুরী। বর্তমান সময়ে দেশটিতে বিদ্যমান নানা সম্ভাবনাকে কাজে লাগিয়ে এই খাতটিকে আরো জনবান্ধন ও জনকল্যাণকর করার জন্য সংশ্লিষ্টদের উদ্ভাবনী শক্তি ও আধুনিক ভাবনা কাজে লাগানো প্রয়োজন’।

দুদিন ব্যাপী এ কর্মশালায় দেশের তৃণমূল পর্যায়ে পরিবার পরিকল্পনা সেবা খাতের বর্তমান অবস্থা এবং সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়। করোনা মহামারি পরিস্থিতিতে এই খাতকে কিভাবে আরো কার্যকর করা যায় সে ব্যাপারে পরামর্শ মূলক তথ্যের আদান প্রদান হয় উন্নয়ন সংস্থা, সুশীল সমাজ ও নাগরিক প্রতিনিধিদের মাঝে।এসময় বাল্য বিয়ে প্রতিরোধ, মাতৃত্বকালীন নিরাপত্তা, কিশোর-কিশোরীদের সুরক্ষা, পারিবারিক সিদ্ধান্তে নারীর অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং পরিবার পরিকল্পনা সেবাকে আরো শক্ত অবস্থানে নিতে সরকার,প্রশাসন,উন্নয়ন সংস্থা এবং স্থানীয় ও জাতীয় গণমাধ্যমের ভূমিকা ও করণীয় সম্পর্কেও আলোচনা হয়।কর্মশালার বিভিন্ন পর্যায়ে বক্তব্য রাখেন মেরী স্টোপস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মাসরুরুল ইসলাম,পরিচালক (এক্সটার্নাল রিলেশন এন্ড নিউ বিজনেস ডেভেলপমেন্ট) ফারহানা আহমেদ,ফোকাল পার্সন ( স্ট্রেনদেনিং ফ্যামিলি প্লানিং সার্ভিস থ্রু অ্যাডভোকেসি ইনিশিয়েটিভ) মনজুন নাহার,এডভোকেসি এন্ড কমিউনিকেশন কর্মকর্তা তনুশ্রী মানজি,সংবাদ ভিত্তিক বেসরকারি টেলিভিশন ডিবিসি নিউজের জেষ্ঠ সাংবাদিক ইশরাত জাহান উর্মি, মেরী স্টোপস এবং সুশীলন পরিচালিত পরিবার পরিকল্পনা সেবার মানবৃদ্ধি প্রকল্পের মিডিয়া পার্টনার টিম এসোসিয়েটসের প্রধান নির্বাহী কর্মকর্তা পুলক রাহা প্রমুখ।কর্মশালায় বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলনের পক্ষে বিগত এক বছরে বরিশাল,পিরোজপুর ও বাগেরহাট জেলায় পরিবার পরিকল্পনা সেবা খাতে সংস্থাটির সহায়তা কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন প্রকল্পটির সমন্বয়কারী মোঃ মুজাহিদুল ইসলাম।

এসময় বর্তমান করোনা পরিস্থিতিতে পরিবার পরিকল্পনা সেবাকে আরো এগিয়ে নেবার ব্যাপারে গুরুত্বারোপ করেন ফারহানা আহমেদ।তিনি বলেন,‘মহামারীর কঠিন সময়ে পরিবার পরিকল্পনা বিষয়ক চাহিদাটি প্রতিটি পরিবারে আরো প্রয়োজনীয় হয়ে উঠেছে। কঠিন এ সময়ে পরিবার পরিকল্পনা সেবার প্রাপ্যতা ও মান বৃদ্ধিতে জোর দিতে হবে’।

কিশোর ও ঝুঁকিপূর্ণ মাতৃত্বের প্রতি আলোকপাত করে মাসরুরুল ইসলাম জানান, দেশের ৪৮ শতাংশ মাতৃত্ব ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচিত হয়।এমন উদ্বেগজনক বিষয় দেশের পরিবার পরিকল্পনা সেবার গতিকে ব্যহত করছে। এই পরিস্থিতি থেকে উত্তরণে সংশ্লিষ্ট সকলের প্রতি পরিবার পরিকল্পনা বিষয়ক সেবা এবং তথ্যের অবাধ প্রবাহধারা নিশ্চিতের পরামর্শ দেন তিনি।

দেশের তৃণমূল পর্যায়ে পরিবার পরিকল্পনা সেবার মান ও গতি বৃদ্ধিতে প্রশাসন এবং নাগরিক সমাজের সংগঠিত পদক্ষেপ দরকার বলে মনে করেন মনজুন নাহার। অন্যথায় টেকশই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশ জাতীয়ভাবে বাধাগ্রস্ত হবে বলেও আশংকা প্রকাশ করেন তিনি।এছাড়া করোনাকালীন পরিস্থিতিতে পরিবার পরিকল্পনা সেবার প্রাপ্যতা বৃদ্ধির ওপরেও জোর দেন এই উন্নয়ন কর্মী।

এদিকে পরিবার পরিকল্পনা এবং এই বিষয়ক সংবাদ প্রকাশে গণমাধ্যম কর্মীদের বিভিন্ন সীমাবদ্ধতার কথা তুলে ধরেন ইশরাত জাহান উর্মি। এসব সীমাবদ্ধতা উত্তরণে গণমাধ্যম গুলোর সামাজিক দায়িত্বশীলতা বৃদ্ধি এবং গণমাধ্যম কর্মীদের আরো কৌশলী হবার আহবান জানান তিনি। এছাড়া বর্তমান সমাজে এখনো পরিবার পরিকল্পনা সম্পর্কিত বিষয়ে নারীর মতামত উপেক্ষিত হবার প্রবণতা বেশি লক্ষ্য করা যায় বলে জানান দেশের এই জেষ্ঠ সাংবাদিক।

পুলক রাহা বলেন,‘একটি শিশু যে সাংস্কৃতিক পরিমন্ডলে বেড়ে উঠছে সেখানেও পরিবর্তন জরুরী।পরিবার পরিকল্পনা বিষয়ে ব্যক্তিগত ও পারিবারিক সচেতন দৃষ্টিভঙ্গির সঙ্গে ছোট থেকেই পরিচয় করানো গেলে ভবিষ্যৎ প্রজন্ম ইতিবাচক ভূমিকা রাখবে’।

শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাবেক সহ সভাপতি এম এম আমজাদ হোসেন জানান, সাধারণ মানুষ এখন পরিবার পরিকল্পনা বিষয়ে বিগত দিনের চেয়ে সচেতন অবস্থানে আছে। এটি সম্ভব হয়েছে সরকার ও উন্নয়ন সংস্থা গুলোর দীর্ঘদিনের প্রয়াসে।বর্তমানে পরিবার পরিকল্পনা সেবার সহজ প্রাপ্যতা প্রতিটি পরিবারের অন্যতম চাহিদা।সেবার সহজ প্রাপ্যতা নিশ্চিতে স্থানীয় সরকার এবং প্রশাসন, উন্নয়ন সহযোগী সংস্থা ও সুশীল সমাজের ঐক্যবদ্ধ পদক্ষেপ দরকার ।

এদিকে দেশের পরিবার পরিকল্পনা সেবার মান আরো কার্যকর করণে উন্নয়ন সহযোগীদের দীর্ঘ কাজ করার সুযোগ এবং স্থায়ীত্ব বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন পিরোজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফসিউল ইসলাম বাচ্চু।তিনি বলেন,‘এই খাতে সরকারি উদ্যোগ গুলোকে স্থানীয় পর্যায়ে বাস্তবায়ন করার ক্ষেত্রে মেরি স্টোপস,সুশীলনের মতো উন্নয়ন সংস্থা গুলো জোরালো ভূমিকা রেখেছে। যে কারণে পরিবার পরিকল্পনা বিষয়ে দেশজুড়ে ইতিবাচক কিছু চিত্র বর্তমানে পরিলক্ষিত হয়।এই ধারাবাহিকতা রক্ষায় স্থানীয় প্রশাসন এবং বেসরকারি উন্নয়ন সহযোগীদের আরো দীর্ঘ কাজ করার সুযোগ সৃষ্টি করতে হবে’।

বাগেরহাট জেলা আইনজীবী সমিতির সদস্য এড.লুনা সিদ্দীকি বলেন,‘ তৃণমূল পর্যায়ে পরিবার পরিকল্পনা সেবার সঙ্গে জড়িত সরকারি – বেসরকারি কর্মীদের আরো তৎপরতা জরুরী। এক্ষেত্রে উন্নয়ন সংস্থা ও সুশীল সমাজের ঐক্যবদ্ধ ধারাবাহিক উদ্যোগ সরকারের জন্য এই খাতে সাফল্য লাভে সহযোগিতা করবে’।

আর পরিবার পরিকল্পনাকে সামাজিক আন্দোলনে রূপদানের কথা বলেন বরিশালের স্থানীয় পত্রিকা দৈনিক ভোরের আলো’র সম্পাদক সাইফুর রহমান মিরন। তিনি বলেন,‘ বাল্য বিয়ে প্রতিরোধ, পরিবার পরিকল্পনায় নারীর মতামতের গুরুত্ব সৃষ্টি, কিশোর-কিশোরী স্বাস্থ্য সেবা নিশ্চিত সহ পরিবার পরিকল্পনার অন্যান্য বিষয়গুলো প্রতিটি নাগরিকের স্বাভাবিক চাহিদা। এই চাহিদা পূরণে পরিবার পরিকল্পনা বিষয়টি সামাজিক আন্দোলনে রূপান্তর করতে হবে।যাতে করে এই বিষয়ক প্রয়োজনীয় সেবা প্রাপ্তি সকলের জন্য সহজতর হয়’।

দুদিন ব্যাপী এই কর্মশালায় উন্নয়ন সংস্থার সদস্য এবং জাতীয় পর্যায়ে পরিবার পরিকল্পনা বিষয়ে কর্মরতদের পাশাপাশি বরিশাল, পিরোজপুর ও বাগেরহাটের সুশীলন জেলা ওয়ার্কিং কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। বরিশাল থেকে কর্মশালায় অংশগ্রহণ করেন শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাবেক সহ সভাপতি এম এম আমজাদ হোসেন, দৈনিক ভোরের আলো পত্রিকার সম্পাদক সাইফুর রহমান মিরন, দৈনিক আজকের বার্তা পত্রিকার স্টাফ রিপোর্টার শফিক মুন্সি,বরিশাল মহানগর আওয়ামীলীগ নেতা হুমায়ুন কবীর, বরিশাল চেম্বার অব কমার্সের পরিচালক রেবেকা সুলতানা, দৈনিক প্রথম সকাল পত্রিকার নিজস্ব প্রতিবেদক সুমাইয়া জিসান।

অনলাইন ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সকল নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানোর দাবিতে পিরোজপুরে বিক্ষোভ ও মানববন্ধন

Tue Nov 3 , 2020
স্টাফ রিপোর্টার : পিরোজপুরে শাক-সবজি, চাল ডাল তেল’সহ সকল নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানোর দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন পিরোজপুর জেলা সংসদ। মঙ্গলবার সকালে পিরোজপুর শহরের টাউনক্লাবের সামনে এ কর্মসূচির আয়োজন করে জেলা ছাত্র ইউনিয়ন। এসময় মানববন্ধনে বক্তারা বলেন, দেশে যে হারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে তা গরীব […]

Chief Editor

Johny Watshon

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. Duis aute irure dolor in reprehenderit in voluptate velit esse cillum dolore eu fugiat nulla pariatur

Quick Links

error: Content is protected !!